পিসির স্লো হয়ে গেলে স্পিড বাড়াতে যা করবেন | Boost Your Pc Speed Now!


আপনি যদি হুট করে দেখেন যে আপনার পিসি আগের চেয়ে একটু স্লো হয়ে গেছে তার মানে এর পেছনে অবশ্যই ভালো কোন কারণ আছ।এটা হতে পারে ব্লোটওয়ার (bloatware) কিংবা হার্ডওয়ারের জন্য।এছাড়াও আরো কয়েকটি খুব সাধারণ কারণ আছে যেগুলো নিয়ে এই আর্টিকেলে বিস্তারিত লিখতে চেষ্টা করব।
পিসি রিস্টার্ট করুন
এমন অনেকেই আছেন যাদের পিসি একটানা ৩-৪ দিন এমনকি ৭ দিন পর্যন্তও চালু থাকে।যেহেতু পিসির হার্ডওয়ারগুলো এত লম্বা সময় ধরে কাজ করে তাই হঠ্যাৎ করে স্লো হয়ে যাওয়াটা খুব স্বাভাবিক একটি ঘটনা এবং এতে উদ্বিগ্ন হবার কিছু নেই।পেন্ডিং কাজগুলো সেভ করে রেখে এবং পিসির প্রোগ্রামগুলো ক্লোজ করে দিয়ে পিসিটা রিস্টার্ট করুন।যদি একটানা পিসি চালু থাকার কারণে সমস্যাটা দেখা দিয়ে থাকে তাহলে রিস্টার্ট দিলে সেটা ফিক্স হয়ে যাবার কথা।সবচাইতে ভালো ফলাফল পেতে প্রতিদিন কাজ শেষ হয়ে গেলে আপনার পিসি অফ করে দিন
অনেক সময় এমনও হতে পারে যে পিসি অনেক বেশী ভারী হবার কারণে শাটডাউন অপশনটিতে যেতে পারছেন না বা অপশনটিতে ক্লিক করলেও পিসি বন্ধ হচ্ছে না সেক্ষেত্রে পিসির পাওয়ার বাটনটি ম্যানুয়ালি চেপে ধরে রাখুন (যতক্ষন না শাটডাউন নিচ্ছে) কিছুক্ষণ পর পিসি অফ হয়ে যাবে।

অপ্রয়োজনীয় সফটওয়্যার আন ইন্সটল করে দিন
অনেক সময় আমরা বিশেষ কোন কাজে এমন সফটওয়্যার ইন্সটল করি যা কাজটা হয়ে যাবার পরবর্তী সময়ে আর কখনোই কাজে লাগে না কিন্তু আমরা ভুলে যায় সফটওয়ারটা আন-ইন্সটল করার কথা।এর ফলে র‍্যামে এবং সি ড্রাইভে সফটওয়্যারটি অকারণে জায়গা দখল করে বসে থাকে অথচ প্রয়োজনের সময় যেটুকু স্পেস থাকা প্রয়োজন পিসিতে ততটুকু স্পেস না থাকার কারণে পিসি ভারী হয়ে যায়।তাই যত তাড়াতাড়ি পারেন অদরকারী সফটওয়্যারগুলো পিসি থেকে সরিয়ে ফেলুন।

হার্ডডিস্ক/এসএসডি নিয়মিত ক্লিন করুন
অপ্রয়জনীয় বিভিন্ন ফাইল,ফোল্ডার,অফলাইন ওয়েবপেজ থেকে আপনার হার্ডডিস্ককে ক্লিন রাখুন।এজন্য বিভিন্ন ক্লিনার আছে (যেমন সি ক্লিনার) সেগুলো ব্যবহার করতে পারেন।
সি ড্রাইভটি যতটুকু সম্ভব ফাকা রাখতে চেষ্টা করুন এবং অন্য ড্রাইভগুলোও পুরোপুরি পুর্ণ হয়ে আছে কিনা সেদিকে খেয়াল রাখুন।হার্ডডিস্ক যদি ফুল হয়ে গিয়ে থাকে তাহলে যেসব ফাইলগুলো অদরকারি সেগুলো রিমুভ করে দিন।হার্ডডিস্ক ফুল হবার জন্যও আপনার পিসি ভারী হয়ে থাকতে পারে তাই অবহেলা করবেন না।
সম্ভব হলে হার্ডডিস্ক রেখে এসএসডি ব্যবহার করা শুরু করুন (শুধু মাত্র অপারেটিং সিস্টেমের জন্য) এতে পিসি আগের চাইতে ফাস্ট হবে।কারণ হার্ডডিস্ক অনেক পুরাতন টেকনোলজি যেকারণে বুট হতে সময় বেশী লাগে (এসএসডি তে বুট হতে কম সময় লাগে)।পাঁচ হাজার কিংবা এর আশে পাশে ১২০ জিবি এসএসডি বাজারে পেয়ে যাবে।বাজেট বেশী থাকলে স্যামসাঙ্গের এম টু সিরিজের এসএসডি নিতে পারেন,এর পারফর্মেন্স অনেক বেশী ফাস্ট।

ওয়েব ব্রাউজার এক্সটেনশন/অ্যাডন্স
অপ্রয়োজনীয় এক্সটেনশন বা অ্যাডন্সগুলো ব্রাউজার থেকে রিমুভ করে ফেলুন।এগুলো আপনার ব্রাউজারকে বেশী র‍্যাম খাওয়ার জন্য বাধ্য করে এবং ব্রাউজার ভারী করে ফেলে বলে ওপেন হতেও দেরী হয়।

পিসির পার্টগুলো খুলে নিয়মিত পরিষ্কার করুন
পিসির পার্টগুলোতে প্রচুর ধুলো ময়লা জমার কারণেও পিসি স্লো হতে পারে।এজন্য ১ মাস বা ২ মাস পর পর পিসি পরিষ্কার করে নিন।যদি আপনি নিজেই পারেন তাহলে বাসায় বসে এই কাজ করতে পারেন আবার রিস্ক নিতে না চাইলে কম্পিউটার সার্ভিসিং শপ গুলো থেকে পরিষ্কার করিয়ে নিয়ে আসতে পারেন খুব বেশী খরচ হবে না।

স্টার্টআপ সফটওয়্যার
কিছু সফটওয়্যার আছে যেগুলো পিসি অন করার সাথে সাথে অটোমেটিক্যালি ওপেন হয়ে যায়।এই সফটওয়্যারগুলোকে স্টার্টআপ সফটওয়্যার বলা হয়।এগুলোও আপনার পিসি স্লো করে দেবার জন্য হেল্পফুল।যদি প্রয়োজন না থাকে তাহলে ইন্সটল করে দেয়াটাই ভালো হবে।আর যদি দরকারি হয় তাহলে সফটওয়্যারটির সেটিংস অপশনে গিয়ে স্টার্টআপ অপশনটিকে না করে দিলে অথবা টিক চিহ্নটি উঠিয়ে দিলে (একেক সফটওয়্যারে একেক রকম থাকে) তার পর থেকে পিসি অন করার সময় সফটওয়্যারটি নিজে থেকে ওপেন হওয়া বন্ধ হয়ে যাবে।

র‍্যাম মেমোরি বাড়িয়ে নিন
উপরের ট্রিক গুলোতে যদি কাজ না হয় তাহলে ভেবে নিতে পারেন এর সমাধান একটায় আর তা হল র‍্যাম বাড়িয়ে নেওয়া।এর জন্য আপনার মাদারবোর্ডে আগে থেকেই খালি স্লট দেওয়া আছে।আর র‍্যাম ইন্সটল করাটাও একদম সহজ।প্যাকেট থেকে খুলে শুধু স্লটে ঢুকিয়ে দিলেই হল।
র‍্যাম হল একমাত্র হার্ডওয়ার যা একা আপনার পিসির স্পিডকে বুস্ট করতে পারে।আপনি একটা ভাল প্রসেসর থেকে তখনই ভাল পারফর্মেন্স পাবেন যখন প্রসেসরটি তার চাহিদা মত মেমোরি (র‍্যাম মেমোরি) ব্যবহার করতে পারবে।যারা উইন্ডোজ ১০ ব্যবহার করছেন তাদের পিসিতে কমপক্ষে ৪ জিবি মেমোরি লাগবে অন্যথাই পিসি ল্যাগ করবে।যারা ফটোশপ সি সি ২০১৫ অথবা তার পরের ভার্সনগুলো ব্যবহার করছেন তারা কমপক্ষে ৮ জিবি মেমোরি অবশ্যই ব্যবহার করুন।
কোন বিষয় নিয়ে বুঝতে সমস্যা হলে কমেন্ট বক্সে লিখুন।বসন্তর সাথেয় থাকুন,ধন্যবাদ।
পিসির স্লো হয়ে গেলে স্পিড বাড়াতে যা করবেন | Boost Your Pc Speed Now! পিসির স্লো হয়ে গেলে স্পিড বাড়াতে যা করবেন | Boost Your Pc Speed Now! Reviewed by Rone Ahmed on July 08, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.