ত্বকের যত্নঃ ত্বকের যত্ন নেবেন যেভাবে | পার্লারগুলো আপনার ত্বকের ক্ষতি করে ফেলছেনা তো | Care your skin | Bangla health tips 2018




আজকে আমরা আলোচনা করব ত্বকের যত্ন নিয়ে। কারণ আমরা কাড়ি-কাড়ি টাকা পার্লারগুলোতে গিয়ে খরচ করার পরেও নিজের পছন্দমত ত্বক পেতে ব্যর্থ হই। এর প্রধান কারণ হল আমাদের জীবন-যাপন বা দৈনন্দিন ছোট-খাট কিছু বিষয় যেগুলো আমরা খুব বেশী আমলে নিই না। কারণ আমরা ভেবে থাকি ভালো ফেস প্যাক, ফেসওয়াস আর রেগুলার পার্লারে গেলেই বুঝি আমাদের ত্বক ঠিক থাকবে যা একটা পুরোপুরি ভুল ধারণা। কারণ এই (পার্লারের) ট্রীটমেন্টগুলো অনেকটা বাহ্যিক তাই যতক্ষণ পর্যন্ত না আপনার ভেতরটা ঠিক রাস্তায় আসছে ততক্ষণ আপনার ফেস ভেতর ত্থেকে গ্লো এবং পরিষ্কার দেখাবে না। অথবা যদিও দেখায় তাহলে একটা নির্দিষ্ট সময় পরে আপনার বয়স চোখে ধরতে পারে, যেমন ৩০ বছর বয়সেও আপনাকে ৪০ এর মত মনে হতে পারে। কারণ আমাদের দেশী পার্লারগুলোতে খুব একটা প্রিমিয়াম ইনগ্রিডিয়েন্ট দিয়ে গ্রাহকদের ত্বকের যত্ন নেওয়া হয় না। অথচ এমন কিছু বিষয় আছে যেগুলো একটু মেনে চললে আমাদের ত্বক অনেকটায় ফ্রেশ, হেলদি এবং স্মুথ দেখাবে।

Bangla Health Tips

পরিমিত পরিমাণে ঘুমান
ঘুম আপনার ত্বকের ন্যাচারাল খাবারের মত। এজন্য যে দিন আপনার ঘুম কম হয় সে দিন কেউ আপনার ফেসের দিকে তাকিয়েই বলে দিতে পারে যে আপনার ঘুম কম হয়েছে, কারণ আপনার ফেস মোটেও স্বাস্থ্যবান দেখায় না। এজন্য পরিমিত পরিমানে ঘুমানো খুব বেশী জরুরী। প্রতিদিন কমপক্ষে ৭ ঘন্টা ঘুমান। আর এ জন্য বেশী রাত জেগে থাকা ঠিক নয়। কারণ বেশী রাত জেগে থাকলে আপনার ত্বকে ভাঁজ পড়ে যায় এবং আপনাকে আপনার বয়সের চেয়েও বেশী বয়স্ক বলে মনে হয়।
অক্ষয় কুমার কুমার যিনি এখন বলিউডের একজন শীর্ষ অভিনেতা তিনি এই থিউরিটা মেনে চলেন। অক্ষয় রাত ১০টার আগে ঘুমিয়ে পড়েন। আর এ জন্য তার সমবয়সী অন্য অভিনেতা গুলোর চেয়েও অক্ষয়কে এখনো অনেক বেশী ইয়াং (Young) মনে হয়।
এছাড়া ঘুম আপনাকে আপনার কাজের প্রতি আরো বেশী ডেডিকেটেড রাখতে সাহায্য করে।

যখন তখন ত্বকে হাত দেবেন না
স্মার্টফোন, কম্পিউটার কিবোর্ড, দরজার হ্যান্ডেল এসব জায়গায় আমাদেরকে যখন তখন হাত দিতে হয় আর এসবে বিভিন্ন জীবাণু বা ব্যাকটেরিয়া ঘুরে বেড়ায় তা বলার অপেক্ষা রাখেনা। অথচ যেহেতু এই গ্যাজেটগুলো আমরা প্রতিদিন সবসময় ব্যবহার করি তাই হঠাৎ করেই আমাদের হাত এই গ্যাজেটগুলো ব্যবহার করার সময় আমাদের ত্বকে চলে যায়। কিন্তু এ অভ্যাসটা ত্বকের জন্য মোটেও ভালো নয়। কারণ আপনার ত্বক অনেক বেশী সেন্সেটিভ তাই আপনার হাত ত্বকে দেওয়া মাত্র জীবাণু গুলো আপনার ত্বকে পার হয়ে যায়। এ জন্য একটু খেয়াল রাখবেন যাতে আপনার হাত যখন তখন আপনার ত্বকে না চলে যায়। ত্বকে হাত দিতে কোন সমস্যা নেই কিন্তু অবশ্যই সেই হাতটা পরিষ্কার হওয়া অনেক বেশী জরুরী। কারণ এতে আপনার ত্বক জ্বীবাণুদের আক্রমন থেকে বেঁচে যাবে।

নরম এবং পরিষ্কার বালিশ কভার ব্যবহার করুন
আমরা অনেকেই এই বিষয়টাকে একেবারেয় গুরুত্ব দিই না।
ধরে নিচ্ছি আপনি প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমান। এখন আপনার বালিশের কভারটি যদি পরিষ্কার না থাকে তাহলে আপনি ঐ ৭-৮ ঘন্টা সময় প্রতিনিয়ত আপনার ত্বকটাকে সেই অপরিষ্কার কভারের সাথে ঘেঁষে চলেছেন! আপনি ঘুমাতে যাবার আগে হয়তবা দামী কোন ব্র্যান্ডের ফেসওয়াশ দিয়ে আপনার ত্বক সুন্দর করে পরিষ্কার করার পর ঘুমাতে গিয়েছিলেন কিন্তু এতে আপনার ত্বক আবারো অপরিষ্কার হয়ে যাচ্ছে। এ জন্য নরম এবং পরিষ্কার বালিশ কভার ব্যবহার করুন। সপ্তাহে একবার বালিশ কভারটি ধুয়ে পরিষ্কার করে নিন। চেষ্টা করুন দামী বালিশ কভারগুলো ব্যবহার করতে কারণ এগুলো বেশ নরম এবং আরামদায়ক হয়।

সান স্ক্রীন প্রটেকশন ব্যবহার করুন
সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্নি আপনার ত্বকের শত্রু। এটা আপনার ত্বকে বলিরেখা এবং ডার্কস্পট ফেলে। এজন্য বাইরে কোথাও বের হবার সময় সান-স্ক্রীন ব্যবহার করুন। এতে আপনার ত্বক সূর্যের ইউভি (UV) রশ্নি থেকে রেহায় পাবে।

Bangla Health Tips


পানি পান করুন
প্রচুর পানি পান করুন। এটা আপনার ত্বককে সবসময় হায়ড্রেটেড রাখবে এবং আপনি ফ্রেশ অনুভুতি পাবেন। অধিক ফ্রাই করা খাবার কিংবা ফাস্টফুডগুলো এড়িয়ে চলুন। ফাস্টফুড খেতে অনেক ভালো কিন্তু এর কোন উপকারীতা নেই বরং অপকারীতা অনেক বেশী। এজন্য ফাস্টফুড খাওয়া থেকে দূরে থাকুন। বিভিন্ন নামীদামী মডেল/সেলিব্রিটি যাদের দেখে আমরা আফসোস করি আমাদের চেহারাও যদি তাদের মত হত এমনটা ভেবে তারা কখনোই ফাস্টফুড খান না।

ডার্মেটোলজিস্টকে দেখান
আপনি যদি আপনার ত্বকের যত্নের বিষয়ে আসলেই কন্সার্ন (concern) থাকেন তাহলে একজন এক্সপার্টকে দেখান। তিনিই ভালো জানেন আপনার ত্বক সম্বন্ধে। শুধু শুধু পার্লারে কাড়ি-কাড়ি টাকা ঢালতে যাবেন না। আমি পার্লারের বিপক্ষে কথা বলছি না, পার্লারে যাবার প্রয়োজনীয়তা আছে তবে এই বেসিক বিষয়গুলো আগে নিশ্চিত হয়ে তারপরে পার্লারের দিকে যান।


আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। শেখার মত কিছু পেলে বন্ধুদের সাথে শেয়ার করুন, কোন বিষয় নিয়ে জানার থাকলে কমেন্ট বক্সে জানান। আজ এ পর্যন্তই, ভালো থাকবেন।
ত্বকের যত্নঃ ত্বকের যত্ন নেবেন যেভাবে | পার্লারগুলো আপনার ত্বকের ক্ষতি করে ফেলছেনা তো | Care your skin | Bangla health tips 2018 ত্বকের যত্নঃ ত্বকের যত্ন নেবেন যেভাবে | পার্লারগুলো আপনার ত্বকের ক্ষতি করে ফেলছেনা তো | Care your skin | Bangla health tips 2018 Reviewed by Rone Ahmed on July 27, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.