Header Ads

test

পিসির জন্য দরকারি কিছু সফটওয়্যার | Don't Use Unnecessary Software On Your PC


এখন প্রযুক্তির যুগ।তাই এই যুগের সাথে তাল মেলানোর জন্য আমাদেরকেও সবসময় প্রযুক্তিকে নিয়েই থাকতে হচ্ছে।আর এ জন্য পার্সোনাল কম্পিউটার বা পিসি কম-বেশী সবার বাসাতেয় দেখা যায়।কেউবা আবার বহনের সুবিধার জন্য ল্যাপটপকে পছন্দ করেন বেশী।কিন্তু ডেস্কটপ হোক কিংবা ল্যাপটপ আমাদের সবার মুল লক্ষ্য থাকে একটা কম্পিউটার ব্যবহার করা যার মাধ্যমে আমরা আমাদের অফিসিয়াল কিংবা পার্সোনাল যেকোন কাজ ঝামেলা ছাড়াই যেন করতে পারি।কারণ আর যায় হোক এই একটা বিষয়ে আমাদের গ্রহের সব মানুষই একই রকম আচরণ দেখিয়ে আসছেন আর তা হল কারোরই ঝামেলা পছন্দ নয়।
নতুন পিসি কেনার পর আমরা বেশীর ভাগই যে ভুলটা করে থাকি তা হলো প্রয়োজনীয় কিংবা অপ্রয়োজনীয় সব ধরনের সফটওয়্যার ইন্সটল করে রাখা যা পিসির জন্য মোটেও ভালো কিছু নয়।
কারণ অনেক সফটওয়্যার আছে যেগুলো আপনার তেমন কোন কাজের নয় অথচ বেশী র‍্যাম খায় এবং আপনার হার্ড্রাইভের জায়গাও দখল করে রাখে।এসবের মধ্যে এমন সফটওয়্যারও থাকতে পারে যেগুলো স্পাই অর্থাৎ এসব সফটওয়্যারগুলো আপনার কাজগুলোকে মনিটর করতে সক্ষম।কিন্তু আপনি এ ধরনের সফটওয়্যারগুলো সহজেই চিনতে পারবেন।কারণ এধরণের সফটওয়্যারগুলো ইন্সটল করার সময় আননোন(Unknown) সোর্স দেখায়।কিন্তু তারমানে এটা নয় যে সমস্ত সফটওয়্যার যেগুলোর পাব্লিশার নেম(Publisher Name)আননোন দেখায় সবগুলোই আপনার পিসি অথবা আপনার নিরাপত্তার জন্য হুমকি স্বরুপ।তবে এটা ধরে নিতে পারেন যে বেশীরভাগ এমন সফটওয়্যারই এমন হতে পারে।
আপনার পিসি হ্যাকার দ্বারা আক্রমণ হবার পেছনে এটা একটা বড় কারণ।কারণ এর সাহায্যে আপনার পিসির হার্ডড্রাইভের সমস্ত তথ্য হ্যাকার পেয়ে যেতে পারে।
-
শুধু যে হ্যাকারদের ভয়ই আছে তা কিন্তু নয়।অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলো আপনার র‍্যামের জায়গা দখল করে রাখে আর যেহেতু আপনি এই সফটওয়্যারগুলো ব্যবহার করেন না তাই র‍্যামের ঐ জায়গাটা ঐভাবেই অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে।অথচ র‍্যামের ঐ অংশটা যদি খালি থাকত তাহলে আপনার পিসি অনেকটায় ফ্রি থাকত।আর আপনি আপনার জন্য প্রয়োজনীয় এমন আরো কিছু সফটওয়্যার ইন্সটল করে রাখতে পারতেন।
-
আমরা অনেকেই আছি যারা পিসির জন্য আলাদাভাবে ভাইরাস প্রটেকশনের জন্য থার্ডপার্টি এন্টিভাইরাস ইন্সটল করে রাখি।অথচ আমাদের ওএসে(অপারেটিং সিস্টেমে)ভাইরাস প্রটেকশনের জন্য বিল্ট-ইন এন্টিভাইরাস দেয়াই থাকে যার নাম ডিফেন্ডার।নিয়মিত আপডেট করে রাখলে আপনার পিসির জন্য হুমকি হতে পারে এমন সমস্ত থ্রেড গুলো ডিফেন্ডার অনায়াসেই ধরে ফেলতে পারে।কিন্তু এর জন্য শর্ত হল ডিফেন্ডারটি নিয়মিত আপডেট দিতে হবে।নেট কানেক্ট থাকলে ডিফেন্ডার নিজেই আপডেট নিয়ে নেবে।তাই থার্ডপার্টি এন্টিভাইরাসের কোন প্রয়োজন নেই।কিন্তু কেউ যদি কোন থার্ডপার্টি এন্টিভাইরাসের পেইড ভার্সন ব্যবহার করতে চান তাহলে করতে পারেন।কারণ যে কোন সফটওয়্যারের পেইড ভার্সনগুলো অনেক উন্নত হয় ফ্রী ভার্সনগুলোর চেয়ে।
-
-
এখন আমরা আলোচনা করব পিসির জন্য প্রয়োজনীয় এমন বিশেষ কয়েকটি সফটওয়্যারের বিষয়ে।
সিক্লিনার(Ccleaner)
আমরা যারা নেট ব্যবহার করি তারা জানি যে নেট ব্রাউজ করার সময় বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করার কারণে আমাদের হার্ডড্রাইভে অনেক কুকি জমা হয়।নিয়মিত কুকি ক্লিন না করলে পিসি ভারি হয়ে যেতে পারে।সিক্লিনারের মাধ্যমে এই কুকি গুলো ক্লিন করা যায়।তাই যারা নেট ব্রাউজ করেন তাদের জন্য সিক্লিনার অনেক দরকারি একটা সফটওয়্যার।
সিক্লিনার ডাউনলোড করতেএই লিঙ্কেক্লিক করুন।এর পরে রান করুন।
সিক্লিনার রান করার পরে এনালাইজ নামে এরকম একটা বাটন দেখতে পাবেন।
প্রথমে এনালাইজে ক্লিক করলে যে পরিমাণ ডাটা ক্লিন করা হবে তা দেখানো হবে।
এর পর রান ক্লিনার বাটনটিতে ক্লিক করলে ক্লিনিং প্রগ্রেস চালু হবে।
প্রগ্রেসটি শেষ হলে যে ডাটা গুলো ক্লিন করা হলো তা দেখানো হবে।

পট প্লেয়ার(Pot Player)/ভিএলসি প্লেয়ার(VLC Player)
ইন্টারনেটে মাল্টিমিডিয়া প্লেয়ারের কোন অভাব নেই।কিন্তু বেশীর ভাগ প্লেয়ারগুলো অতটা মানসম্মত নয়।এ দিকথেকে পটপ্লেয়ার অথবা ভিএলসি মিডিয়া প্লেয়ার অনেক কাজের।
পটপ্লেয়ার এগিয়ে থাকবে এটি লাইটওয়েট হবার কারণে।অন্যদিকে ভিএলসি প্লেয়ার গুলো এগিয়ে আছে ডুয়েল অডিও আছে এমন ভিডিও প্লে করতে সক্ষম বলে।এছাড়াও ভিএলসি প্লেয়ার দিয়ে আরো অনেক কিছুই করা যায় যা বেশীর ভাগ মিডিয়া প্লেয়ার গুলো করতে পারেনা।তাই পিসিতে VLC PLAYER থাকা আবশ্যক।

সুমাত্রা পিডিএফ(SumatraPdf)
অনেক সময় বিভিন্ন দরকারে আমাদেরকে পিডিএফ ফাইল গুলো রিড করার দরকার হয়ে পড়ে।যদিও অনেক পিডিএফ রিডার পাওয়া যায় এবং কিছু ব্রাউজারও আছে(যেমন,গুগোল ক্রোম)যেগুলো পিডিএফ ফাইল রিড করতে সক্ষম।কিন্তু এদিক থেকে আমার পছন্দ সুমাত্রা পিডিএফ।

Speccy
এই সফটওয়্যারটি দিয়ে আপনি আপনার পিসির হার্ডওয়ারগুলো কি পরিমাণ গরম হচ্ছে তা দেখতে পারবেন।বহু দিন ধরে কোন হার্ডওয়ার ব্যবহার করার কারণে তা অল্প ব্যবহারেই অনেক হিট হয়ে যেতে পারে।এই সফটওয়্যারের মাধ্যমে আপনার হার্ডওয়ারগুলোর ওপরে নজর রাখতে পারবেন এবং প্রয়োজন অনুযায়ি ব্যবস্থা নিতে পারবেন।

Winrar/7Zip
Zip ফাইল গুলোকে আনজিপ করতে অনেক কাজে লাগে।

ইন্টারনেট ব্রাউজার
নিজের পছন্দমত যেকোন একটা বা একাধিক ব্রাউজার পিসিতে ইন্সটল করে রাখতে পারেন।কারণ ছুট ছাট অনেক কাজেই নেটে ঢু মেরে দেখতে হয়।এদিক থেকে গুগোলের ক্রোম কিংবা ফায়ারফক্স আদর্শ হতে পারে।
-
এখানে যে কয়েকটা সফটওয়্যার নিয়ে আলোচনা করা হলো এগুলো একেবারেই বেসিক সফটওয়্যার।যেকোন টাইপের ইউজারকে এধরনের সফটওয়্যার পিসিতে অবশ্যই রাখতে হয়।

ডাউনলোড লিঙ্ক গুলো এখানে

No comments