ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা কাজ করে? জেনে নিন কি করে এ থেকে বাঁচবেন



ভবিষ্যৎ নিয়ে আমাদের চিন্তা থাকে সবসময়।আমাদের মনে দিনে একবার কিংবা দুইবার হোক এমন প্রশ্ন আসেয় যে ভবিষ্যতে আমি কি করব?কি যে হবে??কি করে ভবিষ্যৎ জীবনে সফল হব ইত্যাদি।এদের মধ্যে এমন কেউও আছেন যারা সারাটাদিন দিন শুধু মাত্র এমন চিন্তা করেই পার করে দিচ্ছেন।কারণ তারা তাদের ভবিষ্যৎ জীবন নিয়ে খুবই সঙ্কিত এবং আতঙ্কিত।তারা বুঝতে পারেন না কি করে সামনে এগোনো উচিত,কি করে আর সবার মত জীবনে সফল হতে হয়।যখন আপনার মাথায় এমন চিন্তা কাজ করে আপনি নিরাশ হয়ে পড়েন এবং ভাবেন আপনার দ্বারা বুঝি আর কিছুই হবেনা;আপনার জীবনটা বুঝি শেষ হয়ে গেলো।
কিন্তু এর বাস্তবতা কি?বাস্তবতা হলো আপনি শেষ হয়ে যান নি।জীবনটা এত সহজে শেষ হবার জিনিস নয়।আপনি ভাবছেন আপনাকে দিয়ে হবেনা বা আপনি পারবেন না।এরকম চিন্তা আপনার মনে আসার কারণ হলো আপনি কোন একটা কাজে হয়ত বার বার ব্যর্থ হচ্ছেন।হয়তবা আপনার পারিপার্শ্বিক অবস্থা আপনার পাশে দাঁড়ায় নি।কিন্তু তাই বলে আপনি নিজে নিজে ভেবে নেবেন যে আপনি পারবেন না।এর অর্থ এটা দাড়াচ্ছে যে আপনি আপনার মনের কাছেই প্রথম ধাপে হেরে গেলেন।
একটা কাজে আমরা সফল হতে পারব কিনা তা নির্ভর করে আমাদের আত্নবিশ্বাসের ওপরে।আত্নবিশ্বাস কথাটার অর্থ হচ্ছে আপনাকে নিজে আগে পুরোপুরি বিশ্বাস করতে হবে যে আসলেই আপনি যা করতে চলেছেন তা করার ক্ষমতা আপনার আছে।যতক্ষন আপনি নিজেই এটা বিশ্বাস না করছেন যে আপনি কাজটা পারবেন আপনার মাঝে ঐ কাজটি সম্পন্ন করার জন্য ইচ্ছাশক্তি দৃঢ় হবেনা।প্রবল ইচ্ছাশক্তি ছাড়া কখনো কোন কাজে সফল হওয়া সম্ভব নয়।কারণ আপনার কাজ অন্য কেউ এসে করে দিয়ে যাবেনা আপনার কাজ এখন হোক কিংবা তখন আপনাকেই শেষ করতে হবে।
আমাদের সবার মাঝেয় সব কিছু করার শক্তি আছে মহান সৃষ্টিকর্তা আমাদেরকে সেভাবেই সৃষ্টি করেছেন।কিন্তু আমরা সবাই সব কিছু করতে পারিনা শুধুমাত্র নিজের মাঝে এই বোধটা না তৈরি করতে পারার কারণে যে যদি আমি ঠিকমত চেষ্টা করি আমি অবশ্যই পারব,এটা আমাকে দিয়ে সম্ভব।
আপনার মনে এই আত্নবিশ্বাস নিয়ে আসুন যে আপনি যা করতে চাচ্ছেন তা করার মত ক্ষমতা আপনার মাঝে আছে।কিন্তু আপনি এখনই সফল হচ্ছেন না কারন আপনার চেষ্টার মাঝে কিছু একটা কম থেকে যাচ্ছে।এর জন্য আপনার চেষ্টার পেছনে আরো সময় দিন।মনের মাঝে এই বল রাখুন সফল আপনি হবেনই।সফলতা আসতে বাধ্য।শুধু চেষ্টা করে যান চেষ্টা করতে করতে মাঝ রাস্তায় ছেড়ে দেবেন না একসময় সফলতা আপনার দরজায় নিশ্চই কড়া নাড়বে।
সময়কে সময় মত ব্যবহার করাটা অনস্বীকার্য যখন আপনি আপনার জীবন নিয়ে সুন্দর একটা ভবিষ্যত আশা করেন।অতীত বা ভবিষ্যৎ নিয়ে বেশী ভাববেন না আপনার বর্তমানই হচ্ছে সবকিছু,বর্তমানের সময়টাকে পুরোপুরি কাজে লাগানোকে লক্ষ্য হিসেবে নিন।আপনি যখন সময়ের কাজটা ওই সময়ের মধ্যেই শেষ করতে শুরু করবেন তখন আপনার মধ্যে ধীরে ধীরে সময় জ্ঞান তৈরী হয়ে যাবে এবং এর ফলে আপনার প্রোডাক্টিভিটি অটোমেটিকভাবে বুস্ট করবে।কিন্তু আপনি যখন সময়ের কাজটা সময়মত না করে বরং হেলায়-খেলায় পার করে দেবেন তখন আপনার মনের মধ্যে একটা ভয় তৈরী হবে কারণ ভয়ের প্রিয় খাবার হল অপচয় করা সময়।তাই আপনি যত সময় অপচয় করবেন আপনার মনের ভয় তত বেশী শক্তিশালী হয়ে ওঠার সুযোগ পেয়ে যাবে।এবং আপনাকে বার বার হতাশার দিকে টেনে নিয়ে যাবে।তাই অবশ্যই সময়ের সময়ের কাজটি সময়ে শেষ করে রাখুন ভবিষ্যৎ নিয়ে চিন্তা করতে হবেনা।
ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা কাজ করে? জেনে নিন কি করে এ থেকে বাঁচবেন ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা কাজ করে? জেনে নিন কি করে এ থেকে বাঁচবেন Reviewed by Rone Ahmed on July 14, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.