number ones

গুগোল মামার মজার কিছু অজানা তথ্য যা আমাদের অনেকেরই অজানা!



গুগোলকে আমরা চিনলেও গুগোল নিয়ে অনেক মজার বিষয় আছে যেগুলো আমাদের অনেকেরই অজানাতাই আজকে গুগোল নিয়ে সেরকম কিছু মজার তথ্য আপনাদের সাথে শেয়ার করব

নামঃ
গুগোলকে আমরা বর্তমানে যে নামে জানি গুগোলের জন্মের সময় এ নাম ছিলোনাগুগোলের যখন জন্ম তখন এর কো-ফাউন্ডার ল্যারি পেজ নাম রেখেছিলেন ব্যাকরাব (Backrub)
এবং আপনি যদি অ্যাড্রেসবারে গুগোল টাইপ করতে ভুল করেন যেমন Gooogle.com/Gogle.com/Googlr.com লিখেন তারপরেও Google.com ই আসবে।কারণ গুগোল নিজের অ্যাড্রেসের এইসব ভুল বানান ধরতে পারে

ধীরগতিঃ
একসময় গুগোল ছিলো অনেক ধীরগতির।সে সময় একটা বিষয় নিয়ে সার্চ করলে সেকেন্ডে মাত্র ৪০-৫০ টা পেজ সার্চ রেজাল্ট হিসেবে আসত।যা এখনকার দিনের তুলনায় কিছুই নয়।
বর্তমান সময়ে গুগোল প্রতিটি সার্চে প্রায় ১০ লাখেরো বেশী ফলাফল প্রদর্শন করতে পারে তাও আবার এক সেকেন্ডের ৮ ভাগের এক ভাগ সময়ের মধ্যে।তাহলে স্পীডটা ভাবুন একবার!
*গুগোলে প্রায় ৩ বিলিয়ন ওয়েবসাইট ইন্ডেক্স হয়ে আছে যা কোন কাগজে প্রিন্ট করলে দৈর্ঘ্য হবে ১৩০ মাইলের মত!

আগস্ট ১৬,২০১৩
এই তারিখে গুগোল ডট কম ৫ মিনিটের জন্য বন্ধ হয়ে গিয়েছিলো এবং এতে ঐ সময় সারা পৃথিবী জুড়ে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০ ভাগ কমে গিয়েছিলো

গুগোলকে বিক্রি করতে চাওয়াঃ
১৯৯৭ সালে গুগোলকে,ইয়াহু ডট কমের কাছে ২ মিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি করার প্রস্তাব দেওয়া হয়েছিলো।কিন্তু সে সময় ইয়াহু গুগোলকে কিনতে চায়নি।পরের বছর ১৯৯৯ সালে এক্সাইট নামে একটি অনলাইন প্রতিষ্ঠানের কাছে গুগোলকে আবারো ১ মিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি করে দিতে চাওয়া হয় কিন্তু প্রতিষ্ঠানটির সিইও এতে পাত্তা দেন নি।পরবর্তী সময়ে ২০০২ সালে ইয়াহু গুগোলকে ৩ বিলিয়ন ডলারের বিনিময়ে কেনার প্রস্তাব দেয় কিন্তু সে সময় গুগোল আর রাজী হয় নি কারণ ২০০০ সালে NPD গুগোলকে সেরা সার্চইঞ্জিনের খেতাব দেয়এ জন্য ইয়াহু এখনো আফসোস করছে বলা যায়!কারণ গুগোলের শেয়ারের দাম এখন ৩০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে যার পরিমানের কাছে ইয়াহুর শেয়ারের পরিমাণ কিছুই নয়

উচ্চারণ,ক্যালকুলেটর,স্টপওয়াচঃ
আপনি যদি গুগোল সার্চবারে ইংলিশে কোন নাম্বার/সংখ্যা লিখেন তাহলে গুগোল এটাকে কথায় লিখে প্রদর্শন করবে।
গুগোলে ক্যালকুলেটর লিখে সার্চ দিলে একটি গুগোল ক্যালকুলেটর ওপেন হয়ে যাবে যাতে আপনি নিজের ইচ্ছা মত হিসেব কষতে পারবেন।
স্টপওয়াচ লিখে সার্চ দিলে একটি স্টপওয়াচ আসবে যার মাধ্যমে স্টপওয়াচের কাজ করতে পারবেন।
তবে এগুলোর জন্য ইংলিশে লিখে সার্চ করতে হবে যেমন calculator,stopwatch.নাম্বার লিখে সার্চ করার ক্ষেত্রে যে নাম্বারটি কথায় পেতে চান তা ইংলিশে লিখে =English লিখে সার্চ দিতে হবে।যেমন,2500=English.তাহলে রেজাল্ট আসবে Two thousand five hundred.

নিয়োগঃ
গুগোল foo.bar নামে একটি সেকরেট হায়ারিং টুল (secret tool) ব্যবহার করে কোডিং এ অনেক দক্ষ এরকম ডেভলপার তাদের কোম্পানীতে নিয়োগের জন্য।যদি গুগোল দেখে আপনি পায়থন (python) অথবা অন্য কোডিং ল্যাংগুয়েজ নিয়ে বিভিন্ন সার্চ করছেন তাহলে এমনো হতে পারে গুগোল আপনাকে চলমান জটিল কিছু কোড সমাধান করতে দিলো।অথবা এমনো হতে পারে গুগোল আপনাকে তাদের কোম্পানীতে অ্যাপ্লায়ের জন্যও বলতে পারে।তবে গুগোল যদি মনে করে আপনি কোডিং এ বেশ পারদর্শী তাহলেই এসব সম্ভব।

নুগ্লার্সঃ
গুগোলে যারা নতুন কাজ করতে আসেন তাদেরকে সংক্ষেপে বলা হয় নুগ্লার্স (Nooglers) যার পুরো বাক্য হলো নিউ গুগ্লার্স (new Googlers!).

বিজ্ঞাপনঃ
গুগোলের আয়ের ৮০-৯০ ভাগ আসে বিজ্ঞাপন থেকে।

গুগোল স্টোরেজ ডেটাঃ
গুগোলের ইন্ডেক্স করা ডেটা গুলো রাখার জন্য সর্বপ্রথম যে স্টোরেজ গুগোল তৈরী করে তার সাইজ ছিলো মাত্র ৪০ জিবি।যা তৈরীতে ব্যবহার করা হয়েছিলো ১০ টি ৪ জিবি হার্ডড্রাইভ!

ডাইনোসরের কঙ্কালঃ
গুগোলের হেডকোয়াটার্সে একটি ডাইনোসরের কঙ্কাল রাখা আছে।কো-ফাউন্ডার ল্যারি পেইজ এটা কিনেছিলেন গুগোলের এমপ্লয়িদেরকে (Employee) এটা সবসময় মনে রাখার জন্য যে ডায়নোসর যেভাবে পৃথিবী থেকে লুপ্ত হয়ে গেছে গুগোলকে কখনই এভাবে লুপ্ত হতে দেয়া যাবে না।

মৃত্যু পরবর্তী ভাতা
গুগোলে চাকুরী করেন এমন কোন আমেরিকান নাগরিক চাকুরীরত অবস্থায় মারা গেলে পরবর্তী ১০ বছর পর্যন্ত ঐ মৃত ব্যাক্তির পরিবারকে বেতনের ৫০ ভাগ অর্থ দেওয়া হয়।

দক্ষতাঃ
গুগোলে সার্টিফিকেটের খুব একটা মুল্য দেওয়া হয়না।আপনার সার্টিফিকেটে অনেক ভালো রেজাল্ট থাকলেও গুগোলে আপনার চাকুরী নাও হতে পারে।গুগোলে কর্মী নিয়োগের ক্ষেত্রে সব সময় স্কিলের ওপরে গুরুত্ব দেওয়া হয়।অর্থাৎ গুগোল এটা দেখবে আপনি কতটুকু জানেন অথবা একটি বিষয়ে আপনার দক্ষতা কতটুকু।

No comments